কসাই থেকে শেফ তারকা ‘সল্ট বে’

0

আসল নাম নুসরেত গোকচে। তুরস্কের বিখ্যাত শেফ যিনি এককালের ছিলেন কসাই। মাংসের স্টেক বানানোয় বিশেষজ্ঞ। এখন পৃথিবীর বিভিন্ন শহরে রয়েছে তাঁর স্টেক হাউস। সেখানে খেতে আসেন খ্যাতনামীরা। তাঁর ফলোয়ারের তালিকাতেও রয়েছেন বিখ্যাতরা।

মাত্র ১৪ বছর বয়সে তুরস্কের ইস্তাম্বুলের এক কসাইখানায় শিক্ষানবিশ হিসেবে যোগ দিয়ে আজ তিনি পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ও ধনী বাবুর্চিদের একজন। বিশ্বব্যাপী তিনি বিখ্যাত ‘সল্ট বে’ নামে।

ইনস্টাগ্রামে নুসরেতের ফলোয়ারের তালিকায় রয়েছেন লিওনার্দো ডি ক্যাপ্রিও, ডেভিড বেকহ্যাম। তাঁর রেস্তরাঁয় এসে খেয়ে কাঁটা-চামচ চেটেছেন ম্যারাডোনা থেকে এমবাপে।

:

নুসরেত গোকচের জন্ম তুরস্কের আনাতোলিয়ার ইরজুরেমের এক অসচ্ছ্বল কুর্দি পরিবারে। বাবা ছিলেন খনিশ্রমিক। নুন আনতে পান্তা ফুরানো সংসারে ছেলেকে পড়াশোনা ছাড়িয়ে কসাইখানায় কাজে লাগিয়ে দেন বাবা। মাংস কাটাকাটির কলাকৌশল খুব ভালোভাবে রপ্ত করেন তিনি।

এই ফাঁকে তিনি কিছু টাকা জমিয়ে ২০০৭ থেকে ২০১০ সালের মধ্যে আর্জেন্টিনা আর যুক্তরাষ্ট্র ভ্রমণ করেন। সেখানে বিভিন্ন রেস্তোরাঁ কাজ করেন বিনা পারিশ্রমিকে। উদ্দেশ্য একটাই, রেস্তোরাঁ পরিচালনার কাজ রপ্ত করা। পাশাপাশি মাংস কাটা আর রান্নার নানা প্রণালি শেখা। এরপর ২০১০ সালে দেশে ফিরেই ইস্তাম্বুলে খুলে ফেলেন নিজের প্রথম রেস্তোরাঁ। নাম সল্ট বে।

২০১৪ সালে শাখা ছড়ান দুবাইতে। তবে আরও বিখ্যাত আর জনপ্রিয় হতে কিছুটা সময় লাগে। ২০১৭ সালের ৭ জানুয়ারি মাসে ‘অটোমান স্টে’ শিরোনামে ৩৬ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার মাধ্যমে বিশ্ববাসীর নজর কাড়েন নুসরেত গোকচে ওরফে সল্ট বে।

নিজস্ব স্টাইলে মাংস কেটে ও হাত দিয়ে গোখরা সাপের ভঙ্গিতে মাংসের ওপর লবণ ছিটানোর একটি ভিডিও ভাইরাল হয়। যার ভিউ এক কোটি ছাড়িয়ে যায়। রাতারাতি তারকা বনে যান তিনি। এরপর আরও একটি ভিডিও ভাইরাল হয়; যেটা দেখা হয় ৪০ লাখ বার।

ইনস্টাগ্রামে তার বর্তমান ভক্তের সংখ্যা প্রায় চার কোটি। এ জনপ্রিয়তা তাকে এনে দেয় আকাশচুম্বী ব্যবসায়িক সাফল্য। বেড়ে চলে তার রেস্তোরাঁর সংখ্যা। আবুধাবি ও দুবাইয়ের গণ্ডি পেরিয়ে ছড়িয়ে পড়ে দোহা, আঙ্কারা, বদ্রুম, ইস্তাম্বুল, মারমারিস, জেদ্দা, গ্রিসের মিকোনাস এবং মিয়ামি, ক্যালিফোর্নিয়া, ডালাস, বেভারলি হিলস, নিউইয়র্ক ও লন্ডনে।

ম্যারাডোনা, মেসি, নেইমার ও বেকহাম থেকে শুরু করে অস্কারজয়ী হলিউড তারকা লিওনার্দো ডিক্যাপ্রিও পর্যন্ত তারকারা রেস্তোরাঁর নিয়মিত অতিথি, যাদের বিশেষ ভঙ্গিমায় আপ্যায়ন করেন সল্ট বে নিজেই। ব্রিটিশ ফুটবলার ড্যানি ওয়েলবেক একটি গোল দেয়ার মুহূর্ত উদযাপন করেন সল্ট বের লবণ ছিটানোর ভঙ্গিমায়।

এমনকি হলিউড অভিনেতা বেন অ্যাফ্লেক ও বিশ্বনন্দিত গায়িকা রিহানাকে সল্ট বের প্রতিকৃতি মুদ্রিত টি-শার্ট পরতে দেখা যায়। আরঅ্যান্ডবি স্টার বিয়ন্সে, সল্ট বেকে তার বাসায় এক পার্টিতে বাবুর্চি হিসেবে আমন্ত্রণ জানান। এজন্য তিনি পারিশ্রমিক হিসেবে নেন ২০ হাজার মার্কিন ডলার।

হলিউডসহ বিশ্বের অন্যান্য দেশের নন্দিত তারকারা তার সামনে বসে লবণ ছিটানোর দৃশ্য দেখেছেন এবং মুগ্ধ হয়েছেন। খাবারের অত্যধিক দাম হওয়া সত্ত্বেও এমন অনেকেই আছেন, যারা শুধুমাত্র সল্ট বের বিশেষ ভঙ্গি সচক্ষে দেখতে তার রেস্তোরায় খেতে যান।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here