এসএমই ফাইন্যান্সিং ফেয়ার উদ্বোধন

0

এসএমই ফাইন্যান্সিং ফেয়ার, চট্টগ্রাম-২০২৩ উদ্বোধন করেছেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

আজ শনিবার ৩ (জুন) সকালে বন্দর নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে ফাউন্ডেশনের চেয়ারপার্সন প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন। চিটাগং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক মোহাং নুরুল আলম এবং দি চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন বলেন, একজন ক্ষুদ্র উদ্যোক্তার ব্যবসা বিকাশে ব্যাংকের ভূমিকা অপরিসীম। আয়োজিত এ মেলার মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলে এসএমই খাতে অর্থায়ন ত্বরান্বিতকরণ, প্রচলিত ব্যাংক ঋণের বিভিন্ন পণ্য সম্পর্কে উদ্যোক্তাদের অবহিতকরণ, অর্থায়ন বিষয়ে উদ্যোক্তাদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং সর্বোপরি এসএমই উদ্যোক্তা-ব্যাংকার ঋণ সংযোগকরণ সহজ হবে বলে তিনি আশা প্রকাশ করেন। এরকম মেলা প্রতিবছর আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার। অনুষ্ঠানে উদ্যোক্তা প্রতিনিধি ও ব্যাংক প্রতিনিধির বক্তব্যের পাশাপাশি অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন চিটাগং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধি, জনপ্রতিনিধি, উদ্যোক্তা উন্নয়ন সংশ্লিষ্ট সরকারী সংস্থার প্রতিনিধি, উন্নয়নকর্মী, গবেষক, সংবাদ মাধ্যম, এসএমই উদ্যোক্তা, চেম্বার/ট্রেডবডি/এসোসিয়েশন এবং এনজিও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

মেলায় ২৫টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে তাদের বিভিন্ন সেবা ও ঋণ পণ্য সম্পর্কে আগত দর্শনার্থীদের অবগত করছেন। তাছাড়াও একই ছাদের নিচে ব্যাংকার ও উদ্যোক্তা সংযোগকরণে ২৫টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্যের পসরা নিয়ে অংশগ্রহণ করেছে, যাদের মধ্যে শতভাগই নারী উদ্যোক্তা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধান অতিথি অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠানের স্টল ঘুরে দেখেন।

মেলা ৫ জুন পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় বিনামূল্যে প্রবেশ করা যাবে।

উল্লেখ্য, এসএমই অর্থায়নের প্রসারে ফাউন্ডেশন ২০০৯ সাল থেকে জাতীয় এবং আঞ্চলিক পর্যায়ে এ রকম এসএমই ফাইন্যান্সিং ফেয়ার আয়োজন করে আসছে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here