মাননীয় মেয়র আতিকুল ইসলাম এবং বিশিষ্ট নারী নেত্রী শাহীন আক্তার রেনী'র সাথে হাস্যজ্জল একঝাঁক উদ্যোক্তা

বাংলাদেশে এসএমই উদ্যোক্তাদের সবচাইতে বড় অনলাইন মার্কেট oikko.com.bd এর আনুষ্ঠানিক উদ্বোধন হয় গত ১৯শে মার্চ-২০১৯। “উন্নয়নের জন্য এসএমই” এই মূলমন্ত্র নিয়ে ঐক্যের পথচলা শুরু। শুধুমাত্র অনলাইনেই নয়, এসএমই উদ্যোক্তাদের পণ্য সরাসরি কিনবার এক অভিনব ভুবন ঐক্য স্টোর। বাংলাদেশের ৮টি বিভাগে এবং দেশের ৪৯১টি উপজেলায় সর্বাধুনিক এসএমই পণ্যের শো-কেস এবং বিক্রয়ের ব্যবস্থা করছে ঐক্য। এরই ধারাবাহিকতায় এসএমই পণ্যের প্রথম সেলস এবং ডিজিটাল এক্সপেরিয়েন্স আউটলেট- “ঐক্য স্টোর” এর প্রথম শাখা উদ্বোধন হলো ১৮মে ২০১৯ ধানমন্ডি ২৭ নাম্বারে জেনেটিক প্লাজায়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অনেক উদ্যোক্তা, যাদের পণ্যে সেজেছে ঐক্য স্টোর। উদ্যোক্তাদের চোখেমুখে ছিলো স্বপ্ন পূরণের উচ্ছ্বাস। কয়েকজন উদ্যোক্তার সাথে কথা বলে জানতে চাওয়া হয় সেই উচ্ছ্বাস সম্পর্কে।

উদ্যোক্তা হাসিনা মুক্তা

প্রথমেই সফল এক নারী উদ্যোক্তা হাসিনা মুক্তা তাঁর অনুভূতি ব্যক্ত করে বলেন, “আমাদের মত ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য এটা বিশাল একটা পাওয়া, বিশাল একটা সুযোগ। কারণ এরকম মার্কেটে এত সুন্দর সাজানো গোছানো একটা আউটলেট করা আমাদের মত উদ্যোক্তাদের পক্ষে সম্ভব না। কিন্তু ঐক্য স্টোর সেই কাজটি করে দিলো আমাদের তরফ থেকে। এই জন্য আমি অনেক আনন্দিত এবং ঐক্য পরিবারকে আন্তরিক ধন্যবাদ। আমরা উদ্যোক্তারা সাথে আছি এবং সাথে থাকবো”।

উদ্যোক্তা প্রীতি ইসলাম পারভীন

উদ্যোক্তা প্রীতি ইসলাম পারভীন বলেন, “আমাদের উদ্যোক্তাদের জন্য উঠে আসার একটি শক্ত প্লাটফর্ম “ঐক্য স্টোর”। ঐক্য আমাদের জন্য যে কাজ করছে এই অনুভূতি প্রকাশ করবার মত নয়। আমরা কাজ করছি সেই কাজে কেউ একটু উৎসাহ দিলে আমাদের কাজের গতি অনেক বেড়ে যায়। ভালো সুযোগের অভাবে অনেক উদ্যোক্তাই থেমে যায়। কিন্তু ঐক্য সেই সুযোগটুকু দিচ্ছে, সেই উৎসাহ দিচ্ছে। আমি বলবো, উদ্যোক্তাদের উঠানোর জন্য ঐক্য খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রচারেই প্রসার, আর এই প্রচারের কাজগুলো খুব যত্নের সাথে করছে ঐক্য”।

উদ্যোক্তা খুরশিদা জাহান

উদ্যোক্তা খুরশিদা জাহান বলেন, “৬ বছর আগে যখন প্রথম উদ্যোক্তাদের নিয়ে অনুষ্ঠান শুরু হয় তখন থেকে একটা ভালোলাগা কাজ করতো যে আমাদেরমত উদ্যোক্তাদের নিয়েও কেউ ভাবছে। আমাদের আলোকিত করার জন্য একটা টিম নিরলস কাজ করে যাচ্ছে। যার পরিপূর্ণ রূপ আজকের এই “ঐক্য স্টোর”। যেখানে আমাদেরমত শত শত উদ্যোক্তাদের দেশীয় পণ্য সাজানো থাকবে, যা ভাবতেই ভালো লাগছে”।

উদ্যোক্তা আনোয়ারা শিউলি

উদ্যোক্তা আনোয়ারা শিউলি বলেন, “আমার কাছে খুবই ভালো লেগেছে “ঐক্য স্টোর” এর এই উদ্যোগ। যে উদ্যোক্তারা কাজ করতে ইচ্ছুক তাঁদের জন্য “ঐক্য স্টোর” একটা সম্ভাবনার দুয়ার খুলে দিলো। আমরা যারা আমাদের পণ্য সরাসরি ক্রেতাদের সামনে তুলে ধরতে পারছি না, আমরা সেই পণ্যগুলো ঐক্য স্টোরের মাধ্যমে পৌঁছে দিতে সক্ষম হবো দেশ এবং দেশের বাইরে”।

উদ্যোক্তা আমান উল্লাহ আমান

উদ্যোক্তা আমান উল্লাহ আমান বলেন, এসএমই উদ্যোক্তাদের জন্য “ঐক্য স্টোর” এর যাত্রা একটা যুগান্তকারী উদ্যোগ। খুবই চমৎকার একটা কার্যক্রম শুরু হলো আজ থেকে। যেখানে উপস্থিত ছিলেন মাননীয় মেয়র সাহেব এবং উনি নিজেও একজন উদ্যোক্তা ছিলেন। তাই আমাদের মত উদ্যোক্তাদের কোন সমস্যা হলে আমার বিশ্বাস তিনি সেটা খুব গুরুত্বের সাথে বিবেচনা করবেন”।

উদ্যোক্তা সাবিহা ইসলাম বিথী

উদ্যোক্তা সাবিহা ইসলাম বিথী বলেন, “ঐক্য স্টোর” শুধু আমাদের পণ্য বিক্রি করছে না আমাদের নাম এবং পরিচিতিও বাড়াচ্ছে। আমাদের পণ্য এবং পরিচিতি পৌঁছে যাচ্ছে বাংলাদেশের প্রতিটি প্রান্তে”।

উদ্যোক্তা জাফর ইকবাল খালেদ

উদ্যোক্তা জাফর ইকবাল খালেদ বলেন, “ঐক্য স্টোরের যাত্রা এবং উদ্যোক্তাদের নিয়ে যে পরিকল্পনা দেখছি তাতে আমার মনে হয়েছে এটি খুব গোছানো একটি উদ্যোগ। প্রতিটি পণ্য খুব যত্নের সাথে ক্রেতাদের কাছে পৌঁছে দেয়ার যে প্রয়াস, নিঃসন্দেহে তা প্রশংসার দাবিদার”।

 

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here