ইউরোপের ৩য় বৃহত্তম ফেয়ারে বাংলাদেশের ৩০ উদ্যোক্তা

0

আগামী ৪ ফেব্রুয়ারি উইমেন এন্ড ই কমার্স প্লাটফর্ম উই – থেকে যুক্তরাজ্যের বার্মিংহামে স্প্রিং ফেয়ারে অংশ নিতে যাচ্ছে ৩০ জন নারী উদ্যোক্তার একটি দল। এই স্প্রিং ফেয়ারটি চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

স্প্রিং ফেয়ার ছাড়াও ৯ ফেব্রুয়ারি ইস্ট লন্ডনের ইমপ্রেশন কনভেনশন হলে দিনব্যাপী একটি মেলায় অংশ নিবেন ৩০ সদস্য বিশিষ্ট নারী উদ্যোক্তার দল।

এছাড়াও ১২ ফেব্রুয়ারি অক্সফোর্ড ইউনিভার্সিটিতে উই টিমকে রিসিপশন দেয়া হবে এবং সেখানে ছোট পরিসরে পণ্য প্রদর্শনীর আয়োজন করবেন তারা।

উইয়ের ইউকে ডেলিগেশন টিম এর এটি ৪র্থ সফর হলেও প্রথমবারের মতো তারা বাংলাদেশের প্রতিনিধি হয়ে স্প্রিং ফেয়ারে স্টল সাজাবেন, যেখানে বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্যের প্রদর্শন হবে। এর আগে যুক্তরাজ্য, মালয়েশিয়া, সিঙ্গাপুর সফরে গিয়েছিলো উইয়ের ইউকে ডেলিগেশন টিম।

ইউরোপের ৩য় বৃহত্তম ফেয়ার হচ্ছে স্প্রিং ফেয়ার। এই ফেয়ারে মূলত পণ্য প্রদর্শিত হয়। বিশ্বের বিভিন্ন দেশের পণ্য এখানে প্রর্দশন করা হয়। পণ্য পরিচিতি,প্রসার, নেটওয়ার্কিং এবং ব্যবসায়িক যোগাযোগ বৃদ্ধিতে এই ধরনের ফেয়ার বাংলাদেশের উদ্যোক্তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন উইয়ের উদ্যোক্তারা।

উইমেন এন্ড ই কমার্স প্লাটফর্ম – উই এর প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা, সফটওয়্যার কোম্পানি দিয়ে উদ্যোক্তা জীবন শুরু করেন ২০১০ সালে। কোম্পানির প্রধান কাজ ছিলো এ্যাপস এবং গেম তৈরি করা। কিন্তু কাজের কোনো পূর্ব অভিজ্ঞতা না থাকায় বেশ কিছু সমস্যার সম্মুখিন হতে হয় তাকে।

সেই সমস্যা থেকেই তিনি একটি প্লাটফর্মের কথা ভেবেছিলেন যেখান থেকে সঠিক গাইডলাইন পাওয়া সম্ভব এবং নেটওয়ার্কিং তৈরি করা যাবে।

সেই চিন্তা থেকেই উই’র পথ চলা শুরু। প্রথম দিকে কাজটি ছোট পরিসরে শুরু হলেও বর্তমানে প্রায় ১৫ লাখ সদস্য রয়েছে উইতে।

উইমেন এন্ড ই কমার্স প্লাটফর্ম – উই এর প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা উদ্যোক্তাবার্তাকে বলেন, আমরা আবারও একটি ইতিহাস রচনা করতে যাচ্ছি। প্রথমবারের মতো বাংলাদেশের স্টল থাকছে স্প্রিং ফেয়ারে, সেখানে আমাদের দেশের সম্পূর্ণ দেশিয় পণ্য প্রদর্শন করা হবে। আমার মনে হয় বায়ারদের সাথে সরাসরি যোগাযোগের এটি একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। উই বরাবরই চেষ্টা করে দেশিয় পণ্যকে প্রমোট করতে। সেই ধারাবাহিকতায় আমরা দেশের বাইরেও আমাদের পণ্যকে তুলে ধরবার চেষ্টা করছি। আশা করছি আমাদের সফর সফল হবে।

দেশের অর্থনীতিতে নারীদের আর্থিক অংশগ্রহণ ও ক্ষমতায়ন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে উদ্যোক্তা প্ল্যাটফর্ম ওমেন অ্যান্ড ই কমার্স ফোরাম (উই)। নতুন নারী উদ্যোক্তা তৈরি ও দেশীয় পণ্য সবার কাছে পৌঁছে দিতে বিভিন্ন পরামর্শ ও প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষ করে তুলতে পথ দেখায় উই।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here