আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ স্মরণে তথ্যচিত্র প্রদর্শনী

0

১৩ জুলাই, রাজধানীর বনানীর The Reading cafe তে চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদকে নিয়ে Color of Freedom Through the lens of Friend শীর্ষক তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন তথ্য চিত্র নির্মাতা অজয় রায়, কলামিস্ট ও প্রভাষক মেহেদি হাসান, ট্যূরিজম বিশেষজ্ঞ মোখলেছুর রহমান, ক্রিয়েটোর ফাউন্ডার ও সিইও রাশিদ খানসহ অন্যান্য গুণীব্যক্তিবর্গ৷

শাহাবুদ্দিন আহমেদ আধুনিক ঘরানার প্যারিস-প্রবাসী ফরাসী-বাঙালী এই শিল্পীর খ্যাতি ইউরোপে ছড়িয়ে পড়েছে। ১৯৯২ খ্রিষ্টাব্দে মাস্টার পেইন্টার্স অব কনটেম্পোরারী আর্টসের পঞ্চাশজনের একজন হিসেবে বার্সেলোনায় অলিম্পিয়াড অব আর্টস পদকে ভূষিত হন। ২০০০ খ্রিষ্টাব্দে বাংলাদেশ সরকার তাকে স্বাধীনতা পদকে ভূষিত করে। এছাড়া চিত্রকর্মে অসামান্য অবদানের জন্য ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা নাইট উপাধি পেয়েছেন তিনি। এছাড়াও তিনি ১৯৭১-এর মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেছিলেন।

 

অজয় রায় অডিও ভিজুয়াল প্রোডাকশন লিমিটেড ডকুমেন্টারিটি তৈরি করেন৷ দীর্ঘ ৩২ বছর ছায়াসঙ্গী হিসেবে চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের সাথে যুক্ত আছেন অজয় রয়। ছায়াসঙ্গী হিসেবে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শাহাবুদ্দিন আহমেদ এর জীবন ধারা এবং তার কর্মকান্ডগুলো সবার সামনে তুলে ধরার লক্ষ্যে অজয় রয় চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদকে নিয়ে ডকুমেন্টারি তৈরি করেন বলে জানান।

ডকুমেন্টারি প্রদর্শনীর পাশাপাশি আলোচনা সভার আয়োজন করা হয়।

শিল্পীসমাজকে আড্ডারচ্ছলে তাদের পরিচিতি তুলে ধরবার একটি প্রচেষ্টা ছিল রিডিং ক্যাফে লাইব্রেরিটির। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ এবং অজয় রয় এর মতো সমাজের গুণীব্যাক্তিদের যথাযোগ্য সম্মাননার মাধ্যমে তাদের পরিচিতি তুলে ধরা ভীষণ প্রয়োজন বলে মনে করেন উপস্থিত অতিথিগণ।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here