৮ম জাতীয় এস এম ই পণ্য মেলার সমাপ্তি

শিল্প মন্ত্রণালয়ের অধীনে এসএমই ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছিল। রাজধানীর খামারবাড়ীর কৃষিবিদ ইন্সটিটিউশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করেন। শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৯ দিনব্যাপী এ মেলার সফল সমাপ্তি হলো আজ।

ক্রেতা দর্শনার্থীদের অভিমত এ রকম মেলা প্রতি বছর নিয়মিত আয়োজন করা দরকার তাতে করে দেশে কি হচ্ছে উদ্যোক্তারা কত এগিয়ে গেছে সে বিষয়ে তারা জানতে পারবেন, দেশীয় সংস্কৃতির সঙ্গে তারা পরিচিত হওয়ার সুযোগ পাচ্ছেন এবং উদ্যোক্তারা বলেন যে, বিক্রয়টা তাদের বোনাস, মূলত তাদের পণ্যের প্রচার প্রসারের ক্ষেত্রে এই মেলার জুরি নেই, বড় বড় অর্ডার মেলে এই মেলার মাধ্যমে যা তাদের সারা বছরের আয়ের উৎস। তারা শতভাগ সফল বলেই জানিয়েছেন কারণ প্রতিটি উদ্যোক্তাই পেয়েছেন ছোট বড় অর্ডার।

p1 1

এবারের মেলায় সারা দেশের ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠানের ৩০৯টি স্টল ছিল। এই সব স্টলে উদ্যোক্তারা তাদের নিজেদের তৈরি দেশীয় পণ্য প্রদর্শন ও বিক্রি করেছেন। তাদের পণ্যের ব্যাপক প্রচারণা করেছেন, পেয়েছেন অনেক অর্ডার।

উৎপাদিত এসব পণ্যের মধ্যে ছিল পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশন ওয়্যার সহ বিভিন্ন এসএমই পণ্য।

p3

উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা ও ১০১ জন পুরুষ। এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী। তবে উভয়ের মধ্যেই স্টল সাজানো এবং পরিবেশন, বিক্রয় এই সকল বিষয় বিবেচনা করে শেষ মূহুর্তে ১০ জন কে পুরস্কৃত করা হয়, তারা হলেন-

p4

মফিজুল ইসলাম-ব্রাদার্স ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রিস, আফসানা হক-অর্গানিক অনলাইন ডটকম ডট বিডি, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)- শিল্প মন্ত্রণালয়, ইসরাত জাহান চৌধুরী-তুলিকা, মোহাম্মদ আবিদ রহমান- সি বি কে করপোরেশন, সুবল পাল- কে বি পটারি, ড চিং চিং- ফিনারী, দিলরুবা পারভীন- তুনাজ্জিনা স্টাইল, মোঃ আবদুল হাকীম ভুঁইয়া- কি চাই আইটি সার্ভিসেস লিঃ এবং মোঃ শাজাহান মোল্লা- চিত্রা অর্গানিক কৃষিবাজার।

p2

মেলা ৪ঠা মার্চ থেকে শুরু হয়ে ১২ই মার্চ পর্যন্ত চলার কথা থাকলেও মাঝে ৭ই মার্চ বন্ধ থাকার কারণে ১ দিন বর্ধিত করে ১৩ মার্চ পর্যন্ত চলেছে।। প্রতিদিন সকাল ১০টা থকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উম্মুক্ত ছিল এবং এতে কোন প্রবেশমূল্য ছিল না।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here