কিছু দিন আগে চলে গিয়েছেন স্যার ফজলে হাসান আবেদ। কিন্তু তাঁর প্রতিষ্ঠিত ব্র্যাক আলো ছড়িয়ে যাচ্ছে সারাদেশে এবং বিশ্বব্যাপী।

জীবনমান উন্নয়নের লক্ষ্যে ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে লাইভলিহুড সহায়তা বিতরণ এবং সেলাই প্রশিক্ষণ ও বিউটিশিয়ান প্রশিক্ষণের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে আজ মঙ্গলবার দুপুরে। নগর ভবনের সিটি হলরুমে রাজশাহী সিটি কর্পোরেশন ও ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম, রাজশাহীর আয়োজনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নারী নেত্রী ঐক্য সভাপতি (সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং) শাহীন আকতার রেনী।

Uddoktabarta6 7

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শাহীন আকতার রেনী বলেন, দেশের জনসংখ্যার অর্ধেক জনগোষ্ঠী নারীকে পিছিয়ে রেখে উন্নয়ন সম্ভব নয়। নারীদের সঙ্গে নিয়েই টেকসই উন্নয়ন করতে হবে। বেগম রোকেয়া নারীদের শিক্ষিত করার জন্য রাতের অন্ধকারে মোমবাতি হাতে ঘরে ঘরে গিয়ে নারীদের ঘর থেকে বের করে এনেছেন। তিনি নারীদের অভিভাবকদের বোঝাতে সক্ষম হয়েছিলেন নারীরা শিক্ষিত না হলে তাদের ভাগ্যের উন্নয়ন ঘটবে না।

Uddoktabarta5 9

বর্তমানে নারীরা সর্বক্ষেত্রে সফল উল্লেখ করে শাহীন আকতার রেনী বলেন, এখন নারীরা কোনক্ষেত্রেই পিছিয়ে নেই। নারীরা সরকারি উর্ধ্বতন কর্মকর্তা হয়েছেন, সচিব হয়েছেন, নারীরা ট্রেন চালাচ্ছেন, বিমান চালাচ্ছেন, নারীরা খেলাধূলায় ভালো করছে। এছাড়া সামাজিক কর্মকা-েও নারীরা ছড়িয়ে পড়েছে। নারীদের সহযোগিতার কারণের যেমন পুরুষেরা সফল হচ্ছেন, তেমনি পুরুষের সহযোগিতার কারণে নারীরাও সফল হচ্ছেন।

Uddoktabarta2 14

প্রশিক্ষণগ্রহণকারীদের উদ্দেশে নারীনেত্রী রেনী বলেন, যা শিখবে, সেটা টেকসইভাবে দেখতে হবে। যাতে সারাজীবন কাজে লাগে। প্রশিক্ষণ গ্রহণ করে যা শিখেছেন, সব বাস্তব জীবনে কাজে লাগাতে হবে।

রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শাওগাতুল আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু ও সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ। মঞ্চে উপবিষ্ট ছিলেন রাসিকের নির্বাহী প্রকৌশলী (উন্নয়ন) নূর ইসলাম তুষার ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন। স্বাগত বক্তব্য দেন ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম, রাজশাহীর আঞ্চলিক সমন্বয়কারী ফারজানা পারভীন।

Uddoktabarta4 9

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি শাহীন আকতার রেনীসহ অন্যান্য সকল অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। অনুষ্ঠানের শেষে তাদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
উল্লেখ্য, অনুষ্ঠানে ব্র্যাকের পক্ষ থেকে ৭৯ জনকে লাইভলিহুড উপকরণ সহায়তা বিতরণ এবং বিউটিশিয়ান প্রশিক্ষণগ্রহণকারী ৪০জনকে ও ট্রেইলারিং প্রশিক্ষণগ্রহণকারী ২৬০জনকে সনদপত্র প্রদান করা হয়।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here