বঙ্গমাতার জন্মদিন: ২৫০ নারী উদ্যোক্তা পেলেন ১.২৫ কোটি টাকা

0

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকীতে সরকারের আইডিয়া প্রকল্প থেকে ২৫০ নারী উদ্যোক্তা ১ কোটি ২৫ লাখ টাকার অনুদান পেয়েছেন। আগামীতে প্রতিবছর ৮ আগস্ট বঙ্গমাতার জন্মদিনে এক হাজার বঙ্গমাতা অদম্য উদ্যোক্তাকে অনুদান দেয়া হবে। স্মার্ট বাংলাদেশ রূপকল্প পূরণে ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশ নারী উদ্যোক্তা তৈরি করতে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ, কো-ওয়ার্কিং স্পেস ও সিড মানি দিয়ে সর্বাত্মক কাজ করবে আইসিটি বিভাগ।

বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের পক্ষ থেকে নারী উদ্যোক্তাদের অনুদান প্রদান উপলক্ষে বিসিসি অডিটরিয়ামে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তৃতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবনে ছায়ার মতো অনুসরণ করে তাঁর কর্মকাণ্ডকে পূর্ণতা দিয়েছেন বেগম মুজিব। বঙ্গমাতার জীবন থেকে অনুপ্রাণিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাদামাটা জীবন যাপন করেন।

নারী উদ্যোক্তাদের ব্যর্থ হওয়ার হার পুরুষদের চেয়ে কম মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন: মায়েরা-মেয়েরা মিতব্যয়ী-সাশ্রয়ী। আমি মনে করি এই উদ্যোক্তাদের দেয়া অনুদান বিফলে যাবে না। অনুদান অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়ে পলক বলেন, এটাই শেষ নয়; প্রতিবছর ৮ আগস্ট এক হাজার বঙ্গমাতা অদম্য উদ্যোক্তাকে অনুদান দেয়া হবে।

তিনি জানান, স্মার্ট বাংলাদেশ রূপকল্প পূরণে ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশ নারী উদ্যোক্তা তৈরি করতে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ, কো-ওয়ার্কিং স্পেস ও সিড মানি দিয়ে সর্বাত্মক কাজ করবে আইসিটি বিভাগ।

প্রতিমন্ত্রী পরে নারী উদ্যোক্তাদের হাতে চেক তুলে দেন। দুইশ ৫০ জন নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০,০০০ টাকা করে এককালীন অনুদান দেওয়া হয়। উদ্যোগটির সহযোগিতায় কাজ করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), উইমেন এন্ড ই-কমার্স (উই), আনন্দমেলা এবং উইমেন অন্ট্রপ্রিনিউরস্ অব বাংলাদেশ (ওয়েব)। স্টার্টআপদের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান (এসএমই), উদ্যোক্তা, বিশেষ করে নারী উদ্যোক্তাদের উন্নয়ন, উৎসাহ প্রদান এবং তাদের ব্যবসায়কে শক্তিশালী করতে এই উদ্যোগ গ্রহণ করে আইডিয়া প্রকল্প।

সংশ্লিষ্ট প্ল্যাটফর্ম/অ্যাসোসিয়েশন থেকে প্রাপ্ত আবেদনগুলো আইডিয়া প্রকল্প গঠিত একটি কমিটির মাধ্যমে যাচাই-বাছাই শেষে ২৫০ উদ্যোক্তা নির্বাচন করা হয়। ই-ক্যাব থেকে ২০, উই থেকে ১৮৮, আনন্দমেলা থেকে ৩১ এবং ওয়েব থেকে ১১ অর্থাৎ সর্বমোট ২৫০ জন নারী উদ্যোক্তাকে আইডিয়া প্রকল্প থেকে মোট ১ কোটি ২৫ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে।

অনুদান পাওয়া ২৫০ নারী উদ্যোক্তার অনেকেই এটুআই-এর একশপ প্ল্যাটফর্মের সাথে সংযুক্ত আছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ বলেন, ২০২১-এ একটি বড় অর্জন হলো আমরা সফলভাবে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করেছি। এখন সামনের দিকে এগিয়ে যাওয়াতে আমাদের কাছে কোন ধরণের বাধা বা বিপত্তির কারণ নেই।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিসিসি’র ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব রণজিৎ কুমার, ই-ক্যাব সভাপতি শমী কায়সার এবং উই’র প্রতিষ্ঠাতা সভাপতি নাসিমা আক্তার নিশা। ওয়েব সভাপতি রুপা আহমেদ এবং ইউএনডিপি’র আনন্দমেলার পরামর্শক সারাহ জিতাও বক্তব্য রাখেন।

সভাপতির বক্তৃতায় আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মোঃ আলতাফ হোসেন বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকারের রূপকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সরকার সঠিকভাবে এগিয়ে যাচ্ছে। তিনি নারীদের স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে সামনে এগিয়ে আসার আহ্বান জানান ।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here