আইসিটি ফ্রিল্যান্সারদের জন্য উদ্যোক্তা উন্নয়ন’শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স

নারী উদ্যোক্তাদের নিয়ে এসএমই ফাউন্ডেশন ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের ‘উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ’ শুরু সিলেটে।

এসএমই ফাউন্ডেশন ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প- টেকনিক্যাল এসিসটেন্স টু বিসিক এর আয়োজনে সিলেটে শুরু হল- Entrepreneurship Development Training for ICT Freelancer–আইসিটি ফ্রিল্যান্সারদের জন্য উদ্যোক্তা উন্নয়ন শীর্ষক ৫ দিনব্যাপী এক প্রশিক্ষণ কোর্স। সিলেটের ইউসেফ ট্রেনিং ইন্সটিটিউট মিলনায়তনে এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়েছে।

smefoundation
দক্ষ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ

এ প্রশিক্ষণে ২৫ জন নারী অংশগ্রহণকারীকে বিনামূল্যে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যার ইতোমধ্যে ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, আউটসোর্সিং, ফ্রিল্যান্সিং, বুটিকসসহ নানা বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন তাদের দক্ষতা বৃদ্ধি করে সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। দক্ষ প্রশিক্ষকরা ৫ দিনব্যাপী এ কোর্স পরিচালনা করছেন। প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, বিসিকের নকশা ও বিপনন বিভাগ এবং প্রিজম প্রকল্পের পরিচালক মো: মাহবুবুর রহমান। এসময় তিনি বলেন, ক্ষুদ্র এবং কুটির শিল্প প্রসারে নারী উদ্যোক্তাদের বেশী করে ব্যবসায় যুক্ত হতে হবে। ঘরে বসে অল্প পুঁজি দিয়ে ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তা হওয়া যায়। এছাড়া, উদ্যোক্তাদের সব রকমের সহযোগিতা করতে বিসিক প্রস্তুত আছে বলেও জানান তিনি।

আগামী ৩১ মার্চ প্রশিক্ষণ শেষ অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেয়া হবে।

এর আগে ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় ২৫ জন করে নারী ফ্রিল্যান্স উদ্যোক্তাকে এ প্রশিক্ষণ দেয়া হয়। পর্যায়ক্রমে অন্য বিভাগীয় শহরেও এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে। মোট ৮টি বিভাগীয় শহরে ২শ জন ফ্রিল্যান্সারকে বিনামূল্যে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ দেবে প্রিজম প্রকল্প ও এসমএমই ফাউন্ডেশন।

 

এসএমই ফাউন্ডেশন, উদ্যোক্তা ডেস্ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here