নারী ব্যবসায়ীদের সার্বিক উন্নয়ন এবং উদ্যোক্তা শ্রেণির ক্ষমতায়নের প্রতিশ্রুতি নিয়ে “নারী উদ্যোক্তা বাংলাদেশ” (ওয়েব) নামে এই সংগঠন তাঁর চলার পথকে আরও পরিশীলিত করতে আজকে আয়োজন করেছিল এক রঙিন মিলন মেলা। নারীকে উন্নয়নের মূল শ্রোতধারায় সম্পৃক্ত করতে দেশে নারী উদ্যোক্তা সৃষ্টি এবং উদ্যোক্তা ব্যবসায়ীদের সহায়তার উদ্দেশ্যে এ সংগঠন আজকে শান্তিনগর “ফাস্ট ওয়ে” রেস্টুরেন্ট-এ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শতাধিক নারী (১০০ জন) উদ্যোক্তাকে নিয়ে একটি বর্ণাঢ্য মিলন মেলার আয়োজন করেছে।

আজ এই নারী উদ্যোক্তার মিলন মেলায় ভবিষ্যৎ পরিকল্পনা, ব্যবসায়িক দিক-নির্দেশনা, উদ্দেশ্য ও পরিকল্পনা সাংবাদিকদের সামনে তুলে ধরেন ‘নারী উদ্যোক্তা বাংলাদেশ’ গ্রুপটির প্রধান এডমিন রুপা আহমেদ এবং ওয়েব এর ভাইস প্রেসিডেন্ট রবিন আহমেদ।

আজকের মিলন মেলায় আরো উপস্থিত ছিলেন “নারী উদ্যোক্তা বাংলাদেশ” এর লিগ্যাল এডভাইজার নারী উদ্যাক্তা বাংলাদেশ(WEB) এর অ্যাড.তানিয়া পারভীন মোহনা,এশিয়ান টিভির চেয়ারম্যান হারুনুর রশিদ,আব্দুস সালাম মোল্লা ডি এম ডি অগ্রণী ব্যাংক, ডঃ ইমন ফরাজী, চেয়ারম্যান ,ফরাজী হাসপাতাল, প্রেসিডেন্ট লায়ন্স ক্লাব অব ঢাকা মেট্রোপলিটন এর ডঃমুহিম আহমেদ শাহীন সহ আরো অন্যান্য ব্যাক্তিবর্গ।

‘নারী উদ্যোক্তা বাংলাদেশ’ গ্রুপটির প্রধান এডমিন রুপা আহমেদ আরো বলেন, এ সংগঠনের মাধ্যমে আমরা ঢাকার বাইরে অর্থাৎ সারাদেশে নারীদের নিয়ে কাজ করতে চাই। তিনি বলেন, আমি দেখেছি সবাই নারী উদ্যোক্তাদের কল্যাণে কাজ করার প্রতিশ্রুতি দেয়, চেষ্টাও করে।সারাদেশে নারী উদ্যোক্তা তৈরি, সুষ্ঠুভাবে তাদের ব্যবসা পরিচালনা, ব্যবসা সম্প্রসারণে সার্বিক সহায়তা দেওয়া, দেশের অর্থনীতিতে নারীদের অবদান রাখাসহ নারীর ক্ষমতায়নে কাজ করবে” নারী উদ্যোক্তা বাংলাদেশ “

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে বলতে গিয়ে রুপা আহমেদ বলে – “নারী উদ্যোক্তাদের সমর্থন জানানো ও পৃষ্ঠপোষকতা করার উদ্দেশ্য নিয়েই এই ‘নারী উদ্যোক্তা বাংলাদেশ’ আমরা গড়ে তুলেছি। এর মাধ্যমে নারীদের তাত্ত্বিক ভাবে সমর্থন দেওয়া ছাড়াও ট্রেড লাইসেন্স পাওয়া, ই-টিআইএন ও ভ্যাট রেজিস্ট্রেশন সহায়তা , পণ্য উৎপাদনে নারীদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলার মতো কাজ গুলো করা হবে। এছাড়া আমরা স্থানীয় ও আন্তর্জাতিক ভাবে পণ্য বাজারজাত করতে সহায়তা করার জন্য প্রযুক্তিগত সহায়তা দেবো এবং এ সংক্রান্ত নেটওয়ার্ক গড়ে তুলব। আমরা এমন ব্যবস্থা করব যেন নারী উদ্যোক্তারা একে অপরের পরিপূরক হিসেবে গড়ে উঠতে পারেন।’

যে কোনো উদ্যোমী নারী আমাদের সংগঠনের সদস্য হতে পারবেন। ভবিষ্যৎ এ নারী উদ্যোক্তাদের জন্য একটি কার্যকরী প্রশিক্ষণ কেন্দ্র খোলার কথা ইচ্ছা পোষণ করেন রুপা আহমেদ। এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেকে উদ্যোক্তা হিসেবে আবির্ভাব ঘটাতে পারবেন। অদূর ভবিষ্যতে সরকারি-বেসরকারি সহযোগিতার মাধ্যমে নারী উদ্যোক্তা গড়ে তোলার এই কার্যক্রম বৃহৎ পরিসরে ছড়িয়ে দেওয়ার চেস্টা থাকবে।’এই সংগঠনের মূল লক্ষ্য নারী ব্যবসায়ীদের সার্বিক উন্নয়নে কাজ করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here