উদ্যোক্তা- সাইদা সুলতানা মিলি

বাঙালি মেয়ের সাজ টিপ ছাড়া যেন পূর্ণতা পায় না। আধুনিক বা পাশ্চাত্য নারীর সাজেও এটি দেখা মেলে। পোশাকের সাথে বর্নিল টিপ সাজে আনে ভিন্নতা। আর এ কারণে ফ্যাশন-সচেতন প্রায় সবার কাছেই টিপের রয়েছে আলাদা কদর। আর এ টিপ যদি হয় বিশেষ ভাবে তৈরি তাহলে সাজটা হয় পরিপূর্ণ।

Uddoktabartas1

সাইদা সুলতানা মিলি যিনি টিপ নিয়ে স্বপ্ন দেখেন। তার টিপ হবে ব্র্যান্ডের টিপ, টিপে ফুটে উঠবে বাংলার সংস্কৃতি। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি পাশ করেন। কয়েক বছর সাংবাদিকতায় চাকরি করেন স্বনামধন্য কিছু পত্রিকায়, তারপর সন্তান জন্মের পর চাকরি ছেড়ে দেন। সন্তান একটু বড় হবার পর নতুন ভাবে কিছু করার ইচ্ছা জাগে। কলেজে পড়ার সময় যেহেতু ক্রাফট নিয়ে কাজ করতেন তাই সেটি নিয়েই আবার শুরু করলেন।

Uddoktabartasss

শখের বসেই শৈল্পিক নকশায় হাতে আঁকা টিপ বানানো শুরু করেন শান্তিনগরের গৃহিণী সাইদা সুলতানা মিলি। এরপর একটি মেলায় ওই টিপ বিক্রির জন্য নিয়ে গেলে ক্রেতারা খুব পছন্দ করেন এবং সব বিক্রি হয়ে যায়।

সাইদা এরপর তাঁর মেয়ের নামে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘দয়ীতা’ নামে একটি পেজ খোলেন। সেখান থেকেই শুরু হয় তাঁর ব্যবসা।

সাইদা সুলতানা মিলি বলেন, “দয়ীতার সব টিপই হাতে বানানো। খুব যত্ন নিয়ে এগুলো তৈরি করা হয়। যে জন্য দয়ীতার টিপে রয়েছে স্বকীয়তা। ডিজাইনেও রয়েছে বৈচিত্র্য”।

Uddoktabarta2 3

পরিবর্তন এসেছে টিপের রং, আকার ও ধরনে। আগে মেয়েরা কপালে গোল টিপ এঁকে নিত। নানা বিবর্তন পেরিয়ে আস্তে আস্তে টিপ আজকের অবস্থায় এসেছে। ক্রেতাদের কাছে তার টিপের আলাদা চাহিদা রয়েছে তাই শুরুতে আলপনা, চারুলতা ও আপ্লিক টিপ ডিজাইন করলেও এখন প্রায় ১২ ধরনের টিপ তৈরি করছেন। আমেরিকা, সিংগাপুরের মতো কয়েকটি দেশে রপ্তানি হয় তার টিপ। আর ক্রেতাদের মাঝে বড় একটা অংশ বাংলাদেশী সেলিব্রিটিরা। টিপের পাশাপাশি হাতে তৈরি বিভিন্ন অলংকারও আছে তার সৃষ্টিতে। জামদানী, কাতান ও গামছা কাপড় দিয়ে তৈরী করেন সেই এক্সক্লুসিভ অলংকার। যার একটি অন্যটি থেকে আলাদা।

Uddoktabartass

১০০ টাকা থেকে ৩০০০ টাকা পর্যন্ত দামের টিপ তৈরী করেন সাইদা। ইউবি প্রেসকে সাইদা বলেন, “বিভিন্ন বয়সী ফ্যাশন-সচেতন নারীর কাছে আকার, ডিজাইন আর বৈচিত্র্যে টিপের চাহিদা ভিন্ন ভিন্ন। তাই অর্ডার করলে ক্রেতার পছন্দ অনুসারে টিপ তৈরী করে দেয়া হয়”।

ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সাইদা সুলতানা মিলি বলেন, “এটি আমার ভালোবাসার জায়গা। তাই প্রতিটি টিপ নিপুণ যত্নে তৈরি করি। আমি দয়ীতার টিপকে এক্সক্লুসিভ ডিজাইনের টিপের ব্র্যান্ড হিসেবে সবার কাছে ছড়িয়ে দিতে চাই”।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here