তিনি একজন সমাজকর্মী ও একজন উদ্যোক্তা। নিজেকে সামাজিক উদ্যোক্তা হিসেবেই পরিচয় দেন। তার ব্যবসায়িক উদ্যোগ ভারটেক্স ক্র্যাফট ও ইকো প্যাকেজিং বিডি এবং সামাজিক উদ্যোগ শিহরণ-(শিশুর হাসি রাখিব নির্মল)। শিহরন মূলত শিশুদের কল্যানে প্রতিটি শিশুর ভবিষৎ গড়তে কাজ করে।

উদ্যোক্তা- সাইফুল ইসলাম

শিশুদের কল্যানে শিহরণ দীর্ঘদিন ধরে কাজ করে আসছে, শিশুদের পরিপূর্ণ বিকাশই শিহরণের মূল লক্ষ্য এছাড়াও প্রতি বছর নানা আয়োজনের মাধ্যমে ও প্রাকিতিক দুর্যোগে শিহরণ শিশুদের বা তাদের পরিবারের পাশে দাঁড়ায়। তেমনি আগামী ২১ ও ২২ আগষ্ট শিহরণ কুড়িগ্রাম ও লালমনিরহাটের নদীভাঙনে ও বন্যায় ক্ষতিগ্রস্ত প্রায় ৬০০ পরিবারের মাঝে ৫ থেকে ১০ দিনের খাদ্য সামগ্রী উপহার দিতে যাচ্ছে।

উদ্যোক্তা সাইফুল ইসলাম ছোট বেলা মা’কে হারিয়ে পরিবারের বাহিরেই বেড়ে উঠেন। তখন থেকেই নিজেকে অনুধাবণ করে স্বপ্ন দেখতেন মানুষের জন্য কিছু করার এবং সেই স্প্রিহা থেকেই এতো দূর আসা।

কর্ম জীবনের শুরুতে পাটের উপর বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে কাজ শুরু। ভারটেক্স ক্র্যাফট তার প্রতিষ্ঠান। রূপগঞ্জ, নারায়ণগঞ্জ তার কারখানা। করোনার প্রায় ৩ মাস কারখানা বন্ধ থাকলেও জুন মাস থেকে আবার উৎপাদন শুরু করেছেন। তার কারখানায় প্রায় ২০ জন কার্মী এবং চুক্তিতে আছে আরও ২০জনের মতো।

উদ্যোক্তা বলেন, “করোনার শুরুতেই বেশ কিছু অর্ডার বাতিল হয়ে যায়,পরবর্তীতে কাজ শুরু হয়েছে কিন্তু পরিমাণ কম। আসলে মানুষের কেনাকাটা কমে গেছে। অনিশ্চয়তা হলেও আবার শুরু করেছি আশা নিয়ে। করোনার সময়টাতেও ঐক্য ষ্টোরের মাধ্যমে কিছু পাটপণ্য বিক্রি হয়েছে। ওদিকে সংকট মোকাবেলায় সরকার হাজার হাজার কোটি টাকা লোন দিচ্ছে, আমার মতে সরকার যদি কিছু দিতেই চায় তবে এমন কিছুই দিক যা স্বল্প কিন্তু অফেরত যোগ্য, যেমন হতে পারে ট্রেড লাইসেন্স ফি মৌকুফ, বেশি ক্ষতিগ্রস্ত কারখানাকে এক কালীন কিছু অর্থ সুবিধা, লাভ না হলে ফিক্সড আয়কর ফি মৌকুফ সহ অন্যন্য সুবিধাদি। তবে সবচাইতে বেশি জোড় দিতে হবে দেশের মানুষকে দেশীয় পণ্য ব্যবহারে উদ্বুদ্ধ করাতে। এছাড়াও করোনা পরবর্তী অর্থনৈতিক মন্দা মোকাবেলায় সকলকে একযোগে কাজ করতে হবে। বিভিন্ন বেসরকারি উদ্যোক্তা সহায়তাকারী প্রতিষ্ঠানসহ সকলকে এগিয়ে আসতে হবে দেশীয় শিল্প বাঁচানোর জন্য, উদ্যোক্তাদের বাঁচানোর জন্য”।

সফল এই উদ্যোক্তা সাইফুল ইসলাম নিজ উদ্যোগের পাশাপাশি যুক্ত আছেন সমাজ উন্নয়ন মূলক অনেক কাজে। সংগ্রামী জীবনে পেয়েছেন অনেক পুরস্কার। সম্প্রতি তিনি বি’ইয়ার শ্রেষ্ঠ ১০ তরুণ উদ্যোক্তার ১জনের খেতাবও পেয়েছেন।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here